কার্যকরভাবে LinkedIn ব্যবহার করা
LinkedIn হল, অনেক পেশাদারদের জন্য, অপরিহার্য পেশাদার নেটওয়ার্কিং টুল।
সম্ভাব্য নিয়োগকর্তা এবং নতুন পরিচিতিরা আপনার সাথে দেখা করার আগে আপনার লিঙ্কডইন প্রোফাইলটি দেখতে পারে এমন কোন প্রশ্ন নেই। LinkedIn সহকর্মীদের সাথে আপ টু ডেট রাখার একটি সত্যিই ভাল উপায় যাকে আপনি ঠিক বন্ধু হিসাবে বর্ণনা করবেন না, কিন্তু আপনি যাদের সাথে পেশাদারভাবে যোগাযোগ রাখতে চান৷
এটি আপনাকে এর গ্রুপ এবং প্রকাশনা প্ল্যাটফর্মের মাধ্যমে একটি পেশাদার খ্যাতি তৈরি করতে সক্ষম করে। এই ফোরামগুলি আপনার নেটওয়ার্ক এবং এর বাইরেও আপনার পেশাদার আগ্রহ এবং দক্ষতা প্রদর্শন করতে ব্যবহার করা যেতে পারে।
সুতরাং, লিঙ্কডইন কার্যকরভাবে ব্যবহার করার জন্য দুটি উপাদান রয়েছে। প্রথমটি হল একটি সত্যিই ভাল লিঙ্কডইন প্রোফাইল থাকা, এবং দ্বিতীয়টি বিষয়বস্তু প্রকাশ এবং ভাগ করার জন্য সঠিক উপায়ে এটি ব্যবহার করা।
আর দেখুন....ফ্রিল্যান্সিং শীর্ষক টিপস
একটি ভাল লিঙ্কডইন প্রোফাইল তৈরি করা
আলোকচিত্র
আপনার LinkedIn প্রোফাইলে একটি ফটোগ্রাফ ব্যবহার করা একটি ভাল ধারণা।
যদি লিঙ্কডইন প্রাথমিকভাবে একটি নিয়োগের সরঞ্জাম হয়, তাহলে কেউ ফটোগ্রাফ অন্তর্ভুক্ত করবে না। সর্বোপরি, যুক্তরাজ্য বা মার্কিন যুক্তরাষ্ট্রে কেউ তাদের সিভির সাথে একটি ছবি অন্তর্ভুক্ত করে না কারণ একটি ছবির ভিত্তিতে অজ্ঞানভাবে বৈষম্য করা খুব সহজ।
যাইহোক, লিঙ্কডইন প্রোফাইলের অর্ধেকেরও বেশি ফটোগ্রাফ রয়েছে। এর কারণ হল LinkedIn, আসলে, প্রাথমিকভাবে একটি নিয়োগের হাতিয়ার নয় , বরং মানুষের কাছে পৌঁছানোর একটি উপায়। একটি ফটোগ্রাফ আপনাকে অনেক বেশি মানবিক এবং বাস্তব বলে মনে করে এবং আপনাকে অন্যদের সাথে সংযোগ করতে সাহায্য করে। এটি আপনার প্রাক্তন সহকর্মীদেরও আপনাকে মনে রাখতে সাহায্য করে।
পেশাদার এবং হাস্যোজ্জ্বল চেহারার একটি সাম্প্রতিক মাথা এবং কাঁধের শট ব্যবহার করুন। আপনি একজন কার্টুনিস্ট না হলে, অবতার বা লোগো ব্যবহার করবেন না, কারণ এটি একই প্রভাব ফেলবে না এবং আপনাকে কম আত্মবিশ্বাসী দেখাতে পারে।
নীচের লাইন: একটি ফটোগ্রাফ একটি সংযোগ তৈরি করে এবং লোকেদের আপনাকে মনে রাখতে সাহায্য করে। সাম্প্রতিক পেশাদার চেহারার একটি অন্তর্ভুক্ত করুন।
শিরোনাম
এটি আপনার ব্যক্তিগত ' লিফট পিচ ' হওয়া উচিত : আপনি কীভাবে নিজেকে 120 বা তার কম অক্ষরে বর্ণনা করেন। এটি অগত্যা আপনার কাজের শিরোনাম হওয়া উচিত নয়, বিশেষ করে যদি আপনি একটি ভিন্ন চাকরি খুঁজছেন।
নীচের লাইন: শিরোনাম হল প্রথম জিনিস যা লোকেরা দেখে, তাই নিশ্চিত করুন যে তারা সঠিক প্রথম ছাপ পায়।
সারসংক্ষেপ
সারাংশ বিভাগ হল আপনার নিজেকে দেখানোর সুযোগ।
শিরোনামের পরে, সারাংশ হল আপনার প্রোফাইলের একটি অংশ যা সবাই পড়বে এবং এটি বলতে হবে আপনি কে এবং আপনি কী করতে পারেন৷
আপনার কাছে 2,000টি অক্ষর রয়েছে, তাই সৃজনশীল হওয়ার জন্য প্রচুর জায়গা রয়েছে।
আপনার সারাংশ ক্লিচ এবং জারগন-মুক্ত রাখুন। আপনি একটি পার্টিতে একজন সুযোগ-সাক্ষাত পরিচিতের কাছে নিজেকে কীভাবে বর্ণনা করবেন তা দিয়ে শুরু করুন। আপনি যদি বলেন 'আমি একজন স্থপতি', তাহলে আপনার লিঙ্কডইন প্রোফাইলে ' পরিচ্ছন্ন লাইন এবং আধুনিক ডিজাইনের প্রতি আবেগ সহ একটি নির্মাণ শিল্পের নতুন-নির্মাণ পরামর্শদাতা ' বলা উচিত নয়।
আপনি যা অর্জন করেছেন তার উপর ফোকাস করুন, এবং আপনার ব্যক্তিগত 'অনন্য বিক্রয় বিন্দু' উপস্থাপন করুন সহজ, সহজে বোঝা যায় এমন ভাষায়: ' আমি একজন স্থপতি, যার বিশ্বাস হল বিল্ডিংগুলি বসবাস এবং ব্যবহার করার জন্য। আমি সুন্দর বিল্ডিং তৈরি করার চেষ্টা করি যা ব্যবহারিকও হয় এবং আমার কাজের উদাহরণগুলির মধ্যে রয়েছে x এবং y, যা আমাকে শিল্প পুরস্কার z-এ প্রশংসা পেয়েছে। '
নিশ্চিত করুন যে আপনি এমন কীওয়ার্ডগুলি অন্তর্ভুক্ত করেছেন যা লোকেরা Google এ অনুসন্ধান করছে যাতে কেউ যখন আপনার আদর্শ কাজের জন্য প্রার্থীদের অনুসন্ধান করে, তখন তারা আপনাকে খুঁজে পাওয়ার সম্ভাবনা বেশি থাকে।
নীচের লাইন: প্রত্যেকে আপনার সারাংশ পড়ে তাই নিশ্চিত করুন যে আপনি তাদের দেখতে চান এমন সমস্ত তথ্য অন্তর্ভুক্ত করেছেন, কীওয়ার্ড সহ, কিন্তু ক্লিচ ছাড়াই।
অভিজ্ঞতা এবং শিক্ষা
আপনার সিভির মতো, আপনার লিঙ্কডইন প্রোফাইলে আপনার সমস্ত প্রাসঙ্গিক কর্মসংস্থান এবং শিক্ষা অন্তর্ভুক্ত করতে হবে।
যাইহোক, আপনাকে প্রতিটি শেষ বিশদ অন্তর্ভুক্ত করতে হবে না। শিরোনাম এবং বিবরণ উভয় ক্ষেত্রেই কীওয়ার্ড ব্যবহার করুন যাতে সম্ভাব্য নিয়োগকর্তা আপনাকে সহজেই খুঁজে পেতে পারেন।
আপনি যে সব ছুটির দিন বা শনিবার কাজ করেছেন তা অন্তর্ভুক্ত করার দরকার নেই, তবে আপনার ক্যারিয়ারের ইতিহাসে বিশাল ফাঁক এড়ান।
আপনি যখন আপনার কর্মজীবন শুরু করেন তখন আপনার শিক্ষা প্রধানত গুরুত্বপূর্ণ, কিন্তু কর্মসংস্থানের মতো, এটি সাধারণ ভিত্তি প্রদান করতে পারে। একবার আপনি কয়েক বছর ধরে কাজ করার পরে, আপনার ডিগ্রির বিবরণ এবং আপনি যা করেন তার সাথে এটি কীভাবে প্রাসঙ্গিক তা অন্তর্ভুক্ত করা একেবারে অপরিহার্য নয়, তবে কমপক্ষে বিষয় এবং ডিগ্রির ধরন এবং যে কোনও পেশাদার যোগ্যতা অন্তর্ভুক্ত করুন।
ব্যবহারিক প্রভাব রয়েছে: আপনি যখন লোকেদের সাথে সংযোগ স্থাপন করতে চান, লিঙ্কডইন আপনাকে জিজ্ঞাসা করবে কিভাবে আপনি তাদের জানেন। আপনি যদি প্রাক্তন সহকর্মী হন, তাহলে আপনি কোথায় কাজ করেছেন সেই সমস্ত জায়গার ড্রপ-ডাউন তালিকা থেকে আপনাকে বলতে সক্ষম হবেন। একটি মিস আউট, এবং আপনি আপনার নেটওয়ার্কের একটি অংশ মুছে ফেলা হয়েছে.
নীচের লাইন: আপনি যে সমস্ত জায়গায় কাজ করেছেন বা অধ্যয়ন করেছেন সেগুলি অন্তর্ভুক্ত করুন, এমনকি যদি আপনার কাছে শুধুমাত্র আপনার চাকরি এবং যোগ্যতার সারাংশ থাকে।
দক্ষতা এবং অনুমোদন
এখানে মূল বিষয় হল আপনি লিঙ্কডইনকে নিয়োগ বা নেটওয়ার্কিং টুল হিসেবে ব্যবহার করছেন কিনা।
আপনি যদি চাকরি খোঁজার চেষ্টা করছেন, তাহলে আপনার আদর্শ চাকরি এবং এর জন্য কী কী দক্ষতা প্রয়োজন সে সম্পর্কে চিন্তা করুন। আপনার যদি সেগুলি থাকে তবে সেগুলি আপনার প্রোফাইলে অন্তর্ভুক্ত করুন। সাধারণভাবে ব্যবহৃত শব্দগুলি ব্যবহার করার চেষ্টা করুন যদি কেউ সেগুলি অনুসন্ধান করে তবে যতটা সম্ভব নির্দিষ্ট হন৷
অনুমোদন সম্পর্কে চিন্তা করবেন না. তারা ক্রমবর্ধমান অপ্রাসঙ্গিক হয়ে উঠছে, কারণ তারা কাকে সমর্থন করে সে সম্পর্কে কেউ খুব সতর্ক নয়। আপনার কাজের সাথে প্রাসঙ্গিক নয় এমন কিছু অদ্ভুত জিনিসের জন্য আপনাকে অনুমোদন করা হলে, আপনি আপনার অনুমোদনগুলি পরিচালনা করতে পারেন এবং সেগুলি যে ক্রমে দেখানো হয় তা নিয়ন্ত্রণ করতে পারেন। আপনি যদি আপনার পরিচিতিদের তালিকার উপরে স্থানান্তর করতে চান তবে নির্দিষ্ট দক্ষতার জন্য আপনাকে সমর্থন করতে বলতে পারেন।
নীচের লাইন: সম্ভাব্য নিয়োগকারীদের জন্য অনুসন্ধান কীওয়ার্ড হিসাবে দক্ষতার কথা চিন্তা করুন।
আগ্রহ
একটি সাধারণ নিয়ম হিসাবে, শখ অন্তর্ভুক্ত করবেন না।
শখ এবং বিনোদন হয় মরিয়া বা বিরক্তিকর দেখাতে পারে। Facebook-এ আপনার বন্ধুদের জানাতে দিন যে আপনি আপনার পরিবারকে ভালবাসেন, কিন্তু আপনার LinkedIn নেটওয়ার্ককে নয়৷
কোনো পেশাগত আগ্রহ অন্তর্ভুক্ত করুন , যেমন দক্ষতার নির্দিষ্ট ক্ষেত্র বা আপনি যেখানে একটি কোর্স করেছেন, বা স্বেচ্ছাসেবী কাজ।
নীচের লাইন: এটি পেশাদার রাখুন।
সংযোগ তৈরি করা
LinkedIn-এ আপনার নেটওয়ার্ক তৈরি করার বিভিন্ন উপায় রয়েছে।
লিঙ্কডইন স্বয়ংক্রিয়ভাবে আপনার পরিচিতিদের আপনার সাথে সংযোগ করার জন্য আমন্ত্রণ জানাবে, যদি আপনি অনুমতি দেন। যাইহোক, আপনার পরিচিতির মধ্যে আপনার অনেক বন্ধু থাকতে পারে যাদের সাথে আপনি পেশাগতভাবে সংযোগ করতে চান না। তাই সম্ভবত LinkedIn কে আপনার পরিচিতির সাথে সংযোগ না করে বরং ম্যানুয়ালি করতে বলা ভালো ।
অনুসন্ধান ফাংশনটি ব্যবহার করুন এবং, একবার আপনি কয়েকটি সংযোগ তৈরি করার পরে, লিঙ্কডইন ভাগ করা সংযোগের উপর ভিত্তি করে আপনার পরিচিত অন্যান্য লোকেদের পরামর্শ দেবে৷
সংযোগ করার সময়, সর্বদা একটি ব্যক্তিগত বার্তা পাঠান এবং শুধুমাত্র স্ট্যান্ডার্ড নয় ' আমি আপনাকে LinkedIn-এ আমার পেশাদার নেটওয়ার্কে যোগ করতে চাই '। আপনার বন্ধুরা কিছু মনে করবে না, তবে প্রাক্তন সহকর্মীরা সম্ভবত আরও ব্যক্তিগত পদ্ধতির প্রশংসা করবে, এমনকি যদি আপনি যা যোগ করেন তা হল ' আমরা [যেখানেই] দেখা করেছি অনেক দিন হয়ে গেছে। আপনার প্রোফাইল দেখে ভাবলাম সংযোগ করলে ভালো হবে '।
নীচের লাইন: প্রাক্তন এবং বর্তমান সহকর্মী, সহপাঠী এবং বন্ধুদের সাথে সংযোগ করুন যাদের সাথে আপনি পেশাগতভাবে যুক্ত হতে পেরে খুশি। আপনি যাদের চেনেন না তাদের সাথে সংযোগ করার আগে সাবধানে বিবেচনা করুন, কিন্তু একেবারে উড়িয়ে দেবেন না।
সুপারিশ
সুপারিশ আকর্ষণীয়. কিছু নিয়োগকর্তা শপথ করেন যে তারা অপরিহার্য, কিন্তু প্রচুর লোকের কাছে নেই।
আপনি যদি গুরুতরভাবে চাকরির খোঁজ করেন, তাহলে সম্ভবত এমন লোকেদের জিজ্ঞাসা করা একটি ভাল ধারণা যারা আপনার সাথে কাজ করেছেন এবং আপনার কাজের প্রতি আস্থা প্রকাশ করেছেন যদি তারা আপনাকে সুপারিশ করতে আপত্তি করেন কিনা। যাইহোক, সেরা সুপারিশ সবসময় স্বতঃস্ফূর্ত হতে যাচ্ছে.
নীচের লাইন: আপনি যদি চাকরি খোঁজেন তবে অন্যরা আপনাকেও রেট দেয় তা দেখানোর জন্য এক বা দুটি সুপারিশ পাওয়ার চেষ্টা করুন।
যোগাযোগের ঠিকানা
আপনি যদি মানুষ আপনার সাথে যোগাযোগ করতে চান, আপনি তাদের সুযোগ দিতে হবে!
আপনি যদি স্প্যাম বা গোপনীয়তা নিয়ে বিরক্ত হন, তাহলে আপনার গোপনীয়তা সেটিংস নিয়ন্ত্রণ করুন এবং নিশ্চিত করুন যে আপনার সাথে শুধুমাত্র LinkedIn-এর মাধ্যমে যোগাযোগ করা যেতে পারে, অথবা একটি ডেডিকেটেড ইমেল ঠিকানা ব্যবহার করুন৷
নীচের লাইন: আপনি এই তথ্য অন্তর্ভুক্ত না করলে লোকেরা আপনার সাথে যোগাযোগ করতে পারবে না৷
অন্যান্য লিঙ্কডইন বৈশিষ্ট্য
LinkedIn এর বেশ কিছু অতিরিক্ত বৈশিষ্ট্য পেশাদার নেটওয়ার্কিংয়ের জন্য উপযোগী। এর মধ্যে রয়েছে গ্রুপ এবং প্রকাশনা প্ল্যাটফর্ম।
গোষ্ঠী
একই ধরনের আগ্রহ বা দক্ষতা সহ পেশাদারদের সংযোগ, তথ্য ভাগ করে নেওয়া এবং সাধারণত নেটওয়ার্ক করার জন্য গ্রুপগুলি একটি ভাল উপায়।
আপনি আপনার হোম পেজে সার্চ টুল ব্যবহার করে লিঙ্কডইন গ্রুপ অনুসন্ধান করতে পারেন। আপনার বিষয় এলাকার জন্য অনেকগুলি গোষ্ঠী থাকার সম্ভাবনা রয়েছে, তাই আপনি এতে যোগদানের জন্য আবেদন করার আগে প্রতিটি গোষ্ঠীর তথ্যটি আপনার জন্য একটির মতো দেখাচ্ছে কিনা তা দেখার জন্য এটি একটি দ্রুত নজর দেওয়া মূল্যবান। আপনি একবারে শুধুমাত্র একটি নির্দিষ্ট সংখ্যক গোষ্ঠীতে আবেদন করতে পারেন, তাই আপনি আসলে কোনটিতে যোগ দিতে চান তা ভাবতে আপনার সময় নিন। LinkedIn এছাড়াও আপনার প্রোফাইলের উপর ভিত্তি করে গ্রুপ সুপারিশ করবে.
গোষ্ঠীগুলি আলতোভাবে আলোচনায় অবদান রাখতে এবং আপনার পেশাদার প্রোফাইলকে কিছুটা বাড়াতে শুরু করার একটি ভাল উপায়, তবে পূর্ণ-দৈর্ঘ্যের নিবন্ধগুলি প্রকাশ না করে।
নীচের লাইন: আপনার বিষয় এলাকায় গোষ্ঠীতে যোগদান করা এবং আলোচনায় অবদান রাখা, আপনার পেশাদার খ্যাতি গড়ে তুলতে সাহায্য করবে।
প্রকাশনা প্ল্যাটফর্ম
LinkedIn-এর প্রকাশনা প্ল্যাটফর্ম সদস্য এবং প্রভাবক উভয়কেই সর্বজনীনভাবে বিষয়বস্তু শেয়ার করতে দেয়।
আপনার প্রকাশ করা যেকোনো নিবন্ধ আপনার প্রোফাইলের অংশ হয়ে যায় এবং আপনার প্রোফাইলের নিবন্ধ বিভাগে দেখা যায় । আপনার নিবন্ধগুলি আপনার নেটওয়ার্কের সাথে নিউজফিডে শেয়ার করা হয়, এবং কখনও কখনও বিজ্ঞপ্তির মাধ্যমে। আপনি যদি আপনার প্রোফাইল সেটিংস সঠিকভাবে সেট করেন, যেকোন লিঙ্কডইন সদস্য আপনার নিবন্ধগুলি দেখতে পাবেন এবং আপনার নিবন্ধগুলির মধ্যে একটি থেকে আপনাকে অনুসরণ করতে বেছে নিতে পারেন৷ তারা ভবিষ্যতে আপনার বিষয়বস্তু দেখতে পাবে। আপনার প্রোফাইল 'পাবলিক'-এ সেট করা থাকলে, আপনার নিবন্ধগুলি সার্চ ইঞ্জিনের মাধ্যমে দৃশ্যমান হবে।
এই প্ল্যাটফর্মের সুবিধা হল প্রকাশনা বিনামূল্যে এবং সঠিক সেটিংস সহ, যে কেউ আপনার নিবন্ধগুলি দেখতে পারে৷ তাই আপনি কোনো প্রকাশনা খরচ বা ব্লগ রক্ষণাবেক্ষণের খরচ ছাড়াই আপনার নির্বাচিত এলাকায় একজন বিশেষজ্ঞ হিসেবে খ্যাতি তৈরি করতে পারেন। অতিরিক্ত সুবিধা হল যে আপনাকে আপনার নিবন্ধগুলি আরও ভাগ করতে হবে না, কারণ লিঙ্কডইন আপনার জন্য এটি করে। আপনি, অবশ্যই, সবসময় অন্যান্য সামাজিক মিডিয়া প্ল্যাটফর্মের মাধ্যমে শেয়ার করতে পারেন যদি আপনি চান।
নীচের লাইন: লিঙ্কডইনের মাধ্যমে নিবন্ধগুলি প্রকাশ করা আপনার জন্য কোনও অবকাঠামো খরচ ছাড়াই আপনার পেশাদার খ্যাতি বাড়াতে সাহায্য করতে পারে।
পরবর্তী ধাপ হল
আপনার লিঙ্কডইন প্রোফাইল বিকাশ করা হল নিজেকে বিপণনের প্রথম ধাপ। আপনাকে এখন এটি ব্যবহার করতে হবে: সেখানে যান এবং পরিচিতির জন্য আপনার পরিচিতিদের জিজ্ঞাসা করুন, এবং আপনি যাদেরকে জানতে চান তাদের সাথে গোষ্ঠীতে যোগদান করুন৷ আপনি আপনার বিষয় এলাকায় বিষয়বস্তু প্রকাশ করতে প্ল্যাটফর্ম ব্যবহার করা উচিত.
এগুলি আপনার পেশাদার খ্যাতি তৈরি করার গুরুত্বপূর্ণ উপায় - এবং এটিই নিশ্চিত করবে যে আপনি একটি আকর্ষণীয় এবং ফলপ্রসূ ক্যারিয়ার গড়ে তুলতে পারেন।
